বিকিনি মডেলকে ১৩৪ কোটি টাকা দিলেন লেবাননের প্রধানমন্ত্রী

দক্ষিণ আফ্রিকার এক বিকিনি মডেলকে একনজর দেখার জন্য ১৬ মিলিয়ন মা'র্কিন ডলার উপহার দেয়ার খবরে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সা’দ হারিরি।

সোমবার (৩০শে সেপ্টেম্বর) মা'র্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস হারিরির উপহার দেয়ার এ খবর প্রকাশ করেছে। সংবাদটি প্রকাশ হতেই সামাজিক যোগাযোগমাধ্যমে লেবানিজরা ব্যাপক বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালে সিচেলিস দ্বীপে দক্ষিণ আফ্রিকার মডেল ক্যানডাইস ভ্যান ডার মা'রউইর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন লেবাননের প্রধানমন্ত্রী হারিরি। ওই সময় তিনি দক্ষিণ আফ্রিকান এই মডেলকে ১৬ মিলিয়ন ডলার উপহার দেন। যার পরিমাণ বাংলাদেশি টাকায় প্রায় ১৩৪ কোটি ৯৪ লাখ ৬৪ হাজার টাকা।

দক্ষিণ আফ্রিকার আ'দালতের কাছ থেকে পাওয়া নথি ও বেশকিছু বিবৃতির বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এই প্রতিবেদন করার দাবি জানিয়েছে। তবে লেবাননের দুই মেয়াদের এই প্রধানমন্ত্রী বিকিনি মডেল ক্যানডাইস ভ্যান ডার মা'রউইকে ওই অর্থ দু’বারে দেন। এর মধ্যে প্রথমবার ক্যানডাইসের অ্যাকাউন্টে প্রথম অর্থ স্থানান্তর হয় ২০১৩ সালে।

সেই সময় হারিরি লেবাননের ক্ষমতাসীন সরকারে ছিলেন না। তবে মডেলকে নগদ ও ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে এই অর্থ উপহার দেয়ায় লেবানন কিংবা দক্ষিণ আফ্রিকার আইনের কোনো ব্যত্যয় ঘটেনি।