‘পেঁয়াজ চাহিয়া লজ্জা দেবেন না’

লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। রোববার ভারতে পেঁয়াজ রফতানিতে নি’ষেধা’জ্ঞা আ’রোপ করার পর রাজধানীসহ সারা দেশে পেঁয়াজের দাম বা’ড়িছে নিয়মিত। বুধবারেও বাজারে গিয়ে দেখা গেছে পাইকারি বিক্রি হয়েছে ১১০ টাকা। খুচরা বাজারে বিক্রি হয়েছে ১২০ থেকে ১৩০ টাকা।

এরই মধ্যে কিভাবে পেঁয়াজ কম পরিমাণে ব্যবহার করে রান্না করা যায়, সে ব্যাপারে সত’র্ক হচ্ছে সবাই। সেই সাথে রাঝধানীর হোটেলগুও।

বুধবার সরেজমিনে দেখা গেছে, রাজধনীর ছোট-বড় প্রায় সব হোটেলে পেঁয়াজের অ’তিরিক্ত ব্যবহার ব’ন্ধ করে দিয়েছে। স্বাভাবিকভাবে কেউ সিঙ্গারা সমুচা খেলে পেঁয়াজ দেওয়া হতো। কিন্তু দামের কারণে পেঁয়াজের ব্যবহার কমাতে ত’ৎপর হয়েছে রাজধানীর হোটেলগুলো।

শুধু বাংলাদেশের নয় ভারতেও দেখা দিয়েছে এমন দৃশ্য। ভাতের পাশে পিঁয়াজের বদলে দেওয়া হচ্ছে মূলা। কোথাও আবার নোটিশ লাগানো হয়েছে, পেঁয়াজ চাহিয়া লজ্জা দেবেন না।

রাজধানীর এক হোটেল মালিকের সাথে কথা বলে জানা যায়, নিয়মিত গ্রাহকদের পিঁয়াজ না চাইতে অনুরোধ করা হচ্ছে। পেঁয়াজের দাম বেশি। সে কারণে কিছুদিনের জন্য ব্যবহার কমানো হয়েছে। দাম কমে গেলে আবার দেওয়া হবে। তবে রান্নার জন্য যেটুকু দরকার, সেটুকু পেঁয়াজ ব্যবহার করা হচ্ছে।