Thursday , June 27 2019

সেমিতে যেতে হলে এখন বাংলাদেশ দলকে যা করতে হবে

স্পোর্টস ডেস্ক: সেমির আশা যে শেষ হয়ে গিয়েছে বাংলাদেশ দলের। এই রকমেই স্ট্যাটাস দিয়েছে অনেকেই। কিন্তু সেমির আশা এখনো আছে বাংলাদেশ দলের। তবে এইক্ষেত্রে অস্ট্রেলিয়া কিংবা ভারতের বিপক্ষে জিততে হবে। অথবা ওই দুইটি ম্যাচের একটি পরিত্যক্ত হলেও হবে।

সেইক্ষেত্রে নেট রান রেটও গূরত্বপূর্ণ। ইংল্যান্ড বিশ্বকাপের শেষ চারে যেতে টাইগারদের প্রয়োজন ১০ (সম্ভাব্য)। টাইগারদের চার ম্যাচে পয়েন্ট তিন। পয়েন্ট টেবিলে অবস্থান সাত নম্বরে। এখনো খেলা বাকি অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের সঙ্গে। তারমানে সেমিতে যেতে হলে এই পাঁচ দল থেকে চারটাকেই হারাতে হবে।

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজের চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ বিশ্বকাপে পা দেওয়ার ঠিক আগেই। ক্যারিবীয়দের বিপক্ষে কাজে লাগতে পারে এই ম্যাচের অনুপ্রেরণা। তবে এখন মঞ্চ, প্রেক্ষাপট ভিন্ন। গেইল-রাসেল যোগ দেওয়াতে দল আরও শক্তিশালী হয়েছে। তবুও মাঠে সেরাটা দিতে পারলে তাদের হারানোও সম্ভব। উইন্ডিজদের বিপক্ষে সাম্প্রতিক পারফর্মেন্স সাকিবদের পক্ষেই।

আফগানিস্তান থেকে দুই পয়েন্টের আশা করতেই পারে বাংলাদেশ। শক্তি-সামর্থ্য সব মিলিয়ে আফগানদের থেকে টাইগাররা অনেক এগিয়ে। এই বিশ্বকাপে আফগানিস্তানের পারফর্মেন্সও ভালো নয় খুব। পাকিস্তানের সঙ্গে যদি বাংলাদেশ সেরাটা খেলে জয় আসা অসম্ভব কিছু নয়। এশিয়া কাপে সরফরাজদের হারিয়েই বাংলাদেশ ফাইনাল খেলে। পাকিস্তান এই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারালেও প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে নাকানি চুবানি খেয়েছে। আনপ্রেডিক্টেবল তকমা পাওয়া পাকিস্তানের কাছ থেকেও দুই পয়েন্ট আশা করতে পারেন সাকিব-তামিমরা। এ ছাড়া বাকি রইল ভারত-অস্ট্রেলিয়া। এই দুই দল থেকে দুই পয়েন্ট করে পাওয়ার আশা করা খুবই কঠিন, তবে অবাস্তবও কিছু নয়।